আইইউবিএটি সিএসই আইটি অলিম্পিয়াড ২০২১ অনুষ্ঠিত

শাহাদাত হোসেন শাকিল :

ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যাান্ড  টেকনোলজিতে  (আইইউবিএটি) অনুষ্ঠিত হয়েছে আইইউবিএটি  সিএসই আইটি অলিম্পিয়াড ২০২১।  বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের উদ্যোগে গত ১০ ফেব্রুয়ারী সারাদেশের কলেজ ও সমমানের শিক্ষার্থীদের অংশগ্রহণে এই অনলাইন আইটি কুইজ প্রতিযোগিতার আয়োজন করে। প্রতিযোগিতাটি আইইউবিএটি’র নিজস্ব অনলাইন প্লাটফর্ম “লার্নিং ম্যনেজমেন্ট সিস্টেম” এ সম্পন্ন করা হয়। প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য সারাদেশের প্রায় ৩৩৬ টি কলেজ থেকে ৪৯০ জন কলেজ ও সমমানের শিক্ষার্থী অনলাইনে রেজিস্ট্রেশন সম্পন্ন করে। প্রতিযোগিতার পূর্বে অনলাইন প্লাটফর্ম জুমের মাধ্যমে অংশগ্রহণকারীদের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডঃ উৎপল কান্তি দাস অভিবাদন জানান। অনুষ্ঠানের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডঃআব্দুর রব বাংলাদেশের কম্পিউটার সায়েন্স অ্যান্ড আইসিটি সেক্টরের বিভিন্ন  সুযোগ সুবিধা নিয়ে আলোচনা করেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য  প্রফেসর ডঃ হামিদা আক্তার বেগম এবং ইঞ্জিয়ারিং ও টেকনোলজি বিভাগের ডীন প্রফেসর ডঃ মোঃ মনিরুল ইসলাম।

 কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক আলমগীর ভুঁইয়া এবং সিনিয়র প্রভাষক এম এম রাকিবুল হাসান অংশগ্রহণকারীদের প্রতিযোগিতা সম্পর্কিত বিভিন্ন নিয়ম নীতির বর্ননা করেন। মূল প্রতিযোগিতা সকাল ১১.১৫ মিনিটে শুরু হয়। পুরস্কার বিতরণী অনুষ্ঠান দুপুর ২ টায় অনলাইন প্লাটফর্ম জুমে শুরু হয়। এ পর্বের সঞ্চালনায় ছিলেন কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রভাষক  সুহালা লামিয়া এবং ইফফাত হোসেন রোশনি।

প্রফেসর ডঃ উৎপল কান্তি দাস বিজয়ীদের নাম ঘোষণা করেন এবং বাকি অংশগ্রহণকারী সহ তাদের সবাইকে অভিনন্দন জানান। শীর্ষ ৮ জন কে ক্রমানুসারে বিজয়ী ঘোষণা করা হয়। প্রতিযোগিতায়  নটরডেম কলেজের শিক্ষার্থী মোঃ আদনান রহমান প্রথম স্থান এবং  সরকারী বিজ্ঞান কলেজের শিক্ষার্থী খন্দকার মুবিনুল ইসলাম আলবাব ও সরকারী সারদা সুন্দরী মহিলা কলেজের শিক্ষার্থী আলিফ সানজানা রুমু যথাক্রমে ২য় এবং ৩য় স্থান লাভ করে।   এছাড়াও বেষ্ট মহিলা অংশগ্রহণকারি হিসেবে একজন কে পুরস্কৃত করা হয়। কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের  সিনিয়র প্রভাষক  শাহীনূর আলম সকল বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান এবং ধন্যবাদ জ্ঞাপন করে ইভেন্টের সমাপ্তি ঘোষণা করেন। এই ইভেন্টটিতে অংশগ্রহণকারীদের প্রতিভা, আগ্রহ ও সামর্থ্য প্রতিফলিত হয় এবং ইহা সফলতা লাভ করে।

You might also like

Leave A Reply

Your email address will not be published.