চুলের যত্নে রসুন

আমরা কমবেশি সবাই চুলের বিভিন্ন রকমের সমস্যায় ভুগে থাকি। অনেকেরই গোছা গোছা চুল উঠে থাকে, সেই সঙ্গে অক্কালপক্কতা। আবার কারো কারো চুল অনেক বেশি রুক্ষ। আর এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই নামি-দামী বিভিন্ন প্রসাধনী ব্যবহারের পরেও কোনো ফল পায় না। কিন্তু এই চুলের যত্নে রসুন খুবই কার্যকারী উপাদান।

তাহলে জেনে নিন চুলের বিভিন্ন সমস্যা সমাধানে যেভাবে ব্যবহার করবেন রসুন।

রসুনে রয়েছে অ্যান্টি-মাইক্রোবিয়াল গুণ, যা আমাদের চুলের গোড়া মজবুত করতে সহায়তা করে। রসুনে বিদ্যমান ভিটামিন সি চুলের স্বাস্থ্য ভালো রাখে, রুক্ষতা দূর করে এবং খুশকির সমস্যা থেকে রেহাই দেয়।

১) প্রথমে রসুনের পেস্ট বানিয়ে নিন। এরপর তার সঙ্গে মধু মিশিয়ে চুলের গোড়া থেকে লাগান এবং ৩০ মিনিট ওই মিশ্রণ লাগিয়ে রেখে ঠাণ্ডা জলে ভাল করে চুল ধুয়ে নিন।

২) প্রথমে ভালো করে রসুন পেস্ট করে নিন। এরপর এর মধ্যে উষ্ণ গরম নারকেল তেল মিশিয়ে হেয়ার প্যাক বানিয়ে নিন। এরপর ভাল করে চুল ও স্ক্যাল্পে ওই মিশ্রণ লাগিয়ে রাখুন এবং আধ ঘণ্টা লাগিয়ে রেখে চুল ধুয়ে ফেলুন।

৩) চুলের যত্নে বাড়িতেই বানিয়ে নিন রসুনের তেল। এক্ষেত্রে ওলিভ এবং নারকেল তেলের সঙ্গে রসুন মিশিয়ে সারা রাত রেখে দিন এবং চুলে ভাল করে মিশ্রনটি লাগিয়ে ঘণ্টাখানেক রেখে চুল ধুয়ে নিন।

৪) প্রথমে রসুন এবং আদা এক সঙ্গে বেটে নিন। এরপর ওই মিশ্রণ যে কোনও ভাল ওলিভ তেলে মিশিয়ে গরম করে নিন। এরপর মিশ্রণ বাদামি হয়ে এলে সেটা চুলে ১৫ মিনিট ধরে মাসাজ করুন এবং আধঘণ্টা রেখে ভাল করে চুল ধুয়ে নিন।

You might also like

Leave A Reply

Your email address will not be published.