হজ এর জন্য পাসপোর্টে জন্মতারিখ কত হলে ভিসা ইস্যু হবে

হজ যাত্রীদের জন্য কিছু শর্ত বেঁধে দিয়েছে সৌদি আরব। এ শর্তের মধ্যে অন্যতম হলো হজ যাত্রীদের বয়স ৬৫ বছরের নিচে হতে হবে।

 

 

হজযাত্রীদের বয়স ৬৫ বছরের নিচে হতে হবে—এ শর্ত নিয়ে অনেকের মধ্যে অস্পষ্টতা কাজ করছে। এ প্রেক্ষাপটে সৌদি আরবের জেদ্দার বাংলাদেশ হজ অফিস থেকে একটি স্পষ্টকরণ ব্যাখ্যা পাওয়া গেছে।

 

হজ

জেদ্দার বাংলাদেশ হজ অফিসের কাউন্সেলর (হজ) মো. জহিরুল ইসলাম গতকাল মঙ্গলবার একটি চিঠির মাধ্যমে জানিয়েছেন, সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় হজযাত্রীদের সর্বোচ্চ বয়সসীমা ৬৫ বছর নির্ধারণ করেছে।

 

 

সে অনুসারে,

থেকে পাঠানো ই–মেইলে জানানো হয়েছে, পাসপোর্টের তথ্যানুযায়ী জন্মতারিখ ৩০ জুন ১৯৫৭ বা তার আগের তারিখ হলে পাসপোর্টধারীর অনুকূলে আসন্ন মৌসুমে হজ ভিসা ইস্যু করা হবে না। ফলে ২০২২ সালের হজযাত্রীদের পাসপোর্টের তথ্যানুযায়ী জন্মতারিখ ১ জুলাই ১৯৫৭ সাল থেকে পরবর্তী সময় হতে হবে।

 

 

এর বাইরে হজযাত্রীদের পূর্ণ ডোজ টিকা নেওয়া থাকতে হবে। সৌদির উদ্দেশে রওনা হওয়ার ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর টেস্টের নেগেটিভ সনদ লাগবে।

হজ

প্রত্যেক হজযাত্রীকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। হজ পালনের সময় তাঁদের স্বাস্থ্য ও নিরাপত্তা সুরক্ষায় নেওয়া সব ধরনের পূর্বসতর্কতামূলক পদক্ষেপ মেনে চলতে হবে।

 

 

করোনা মহামারি পরিস্থিতির উন্নতি হওয়ায় চলতি বছর ১০ লাখ হজযাত্রীকে হজ করতে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। বাংলাদেশ থেকে এবার ৫৭ হাজার ৮৫৬ জন হজে যেতে পারবেন।

 

পুলিশ ব্যাখ্যা দিল, সরকারি জমি কীভাবে তাদের হলো

মাত্র ৯০০ টাকা কিস্তিতে ১ কোটি টাকা লোন পাবেন যেভাবে

You might also like
Leave A Reply

Your email address will not be published.