Tue. Feb 18th, 2020

নিলামে ব্র্যাডম্যানকে পেছনে ফেললেন ওয়ার্ন

দাবানলে ক্ষতিগ্রস্তদের জন্য বেশ ভালোই অর্থ সহায়তা দিতে পারবেন শেন ওয়ার্ন। গত সোমবার নিলামে তোলা তার ব্যাগি গ্রিন টুপি দরদামে এরই মধ্যে নতুন রেকর্ড গড়ে ফেলেছে । নিলাম শেষ হতে এখনও বাকি ২৪ ঘণ্টার মতো।

নিলামে এখনই যে দাম উঠেছে, তাতেই স্যার ডন ব্র্যাডম্যানের টুপিকে পেছনে ফেলেছে ওয়ার্নেরটি। বৃহস্পতিবার শেষ খবর পাওয়া পর্যন্ত টুপির দাম উঠেছে ৫ লাখ ২০ হাজার ৫০০ ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৩ কোটি ৩ লাখ ৪৮ হাজার ৫৯২ টাকা। সিডনির এম.সি নামের একটি প্রতিষ্ঠান এই দাম হেঁকেছে। এই দামেও যদি টুপি বিক্রি হয়, তাতেও ২০০৩ সালে ৪ লাখ ২৫ হাজার ডলারে বিক্রি হওয়া ব্র্যাডম্যানের ব্যাগি গ্রিন পেছনে পড়ে যাবে।

২১ বছরের ক্রিকেট ক্যারিয়ারে ওয়ার্ন অস্ট্রেলিয়ার ব্যাগি গ্রিন মাথায় দেন ১৪৫ টেস্টে, যা থেকে তার উইকেট শিকার ৭০৮টি । স্পিনের রাজা তার এই মূল্যবান ব্যাগি গ্রিনের সঙ্গে সই করা একটি সনদপত্রও দেবেন।

টুপি ও জার্সি নিলামে তুলেছেন টমসন

তিনদিন আগে ওয়ার্ন ঘোষণা দেন, বিধ্বংসী দাবানলে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে চান তিনি। তাদের আর্থিক সহায়তায় গড়েন একটি ফান্ড। আর অনলাইনে নিলামে তোলেন ব্যাগি গ্রিন টুপি। মাত্র দুই ঘণ্টার মধ্যে ২ লাখ ৭৫ হাজার ডলার দাম উঠেছিল। সেটাই ছাড়িয়ে গেছে ৫ লাখ ডলার।

ওয়ার্নের মতোই দাবানলে ক্ষতিগ্রস্তদের পাশে এসে দাঁড়িয়েছেন ১৯৭৩ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে ৫১ টেস্ট খেলা জেফ টমসন। তার সময়ে বিশ্বের ভয়ঙ্কর পেসারদের একজন ছিলেন তিনি। দাবানলে  নিজের ব্যাগি গ্রিন টুপির পাশাপাশি তার সাদা ক্রিকেট জার্সিও নিলামে তুলেছেন ‘থম্মো’।

ক্রিকেট অস্ট্রেলিয়াকে ৬৯ বছর বয়সী টমসন বলেছেন, ‘আমার খুব বেশি স্মারক নেই। তাই এই দুটি জিনিস আমি নিলামে তুলছি, যেগুলো দুষ্প্রাপ্য এবং বিশেষ । আমি জানি না এগুলোর দাম কেমন উঠবে। কিন্তু আমি আশা করছি এটি থেকে তহবিলে ভালো অঙ্কের অর্থই জমা হবে এবং ক্ষতিগ্রস্তদের আর্থিক সহায়তায় তা যথেষ্ট হবে।’/এফএইচএম/পিকে/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *