Tue. Jan 21st, 2020

পোশাক বানানো, যাতায়াতের জন্য কোনো শিল্পী টাকা পাবেন না!

বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক-পরিবেশক সমিতিসহ চলচ্চিত্রের সকল সংগঠন মিলে চলচ্চিত্র নির্মাণের ব্যয় কমানোর লক্ষে যে নীতিমালা প্রণয়ন করা হয়েছে সে বিষয়ে চলচ্চিত্রের অভিভাবকদের সাথে এক মতবিনিময় সভা শনিবার বিকেলে এফডিসির প্রযোজক পরিবেশক সমিতির কক্ষে অনুষ্ঠিত হয়েছে। 

চলচ্চিত্রের গণ্যমান্য ব্যক্তি ও আঠারোটি সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন এই মতবিনিময় সভায়। 

সোমবার সকালে মতবিনিময় এই সভার বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রযোজক পরিবেশক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু একটি পোস্টে জানিয়েছেন যে, আমরা যে নীতিমালা প্রণয়ন করেছি তার স্বপক্ষে সকলে তাদের সমর্থন ব্যক্ত করেছেন। সেই সঙ্গে বর্তমান সময়ের চলচ্চিত্রের শীর্ষ নায়ক শাকিব খান এই নীতিমালা মেনে কাজ করছেন এবং সামনেও এই নীতিমালা মেনে কাজ করার ঘোষণা দিয়েছেন। আমরা এজন্য তাকে অভিনন্দন জানাই।

উল্লেখ্য, গত বছরের অক্টোবর মাসে সিনেমা নির্মাণে শৃঙ্খলা ফিরিয়ে আনার পাশাপাশি প্রোডাকশনের অতিরিক্ত খরচ কমানোর জন্য শিল্পী, কলাকুশলী ও চলচ্চিত্র সংশ্লিষ্টদের জন্য একটি নীতিমালা তৈরি করেছে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি, বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক সমিতি ও চিত্রগ্রাহক সমিতিসহ অনান্য সমিতির নেতৃবৃন্দ।

নীতিমালার মধ্যে আছে-সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত শুটিং সময় নির্ধারণ, কোনো শিল্পী অথবা কলাকুশলী যদি সময় মত না আসেন,তার জন্য সময় মত শুটিং যদি শুরু করতে দেরি হয়, তার দায় বা ক্ষতিপূরণ তাকেই বহন করতে হবে।

সেই সঙ্গে শিল্পী ও কুশলীদের প্রযোজকের সঙ্গে অবশ্যই চুক্তিপত্রে স্বাক্ষর করতে হবে। প্রথম কিস্তিতে ২৫ ভাগ, এরপর কাজের অগ্রগতির ভিত্তিতে ৭৫ ভাগ অর্থাৎ তিন কিস্তিতে পরিশোধ করার কথা উল্লেখ থাকবে। একই সঙ্গে এক লাখ টাকার ওপর যাদের সম্মানী, তারা যাতায়াত খরচ পাবেন না। এছাড়া আউটডোরে অবস্থান করার সময় সহকারী পরিচালক ও সহকারী চিত্রগ্রাহকরা যাতায়াতের অর্ধেক হাত খরচ বাবদ পাবেন।

এছাড়া পোশাক বানানোর জন্য কোনো শিল্পী টাকা পাবেন না। গল্প অনুযায়ী শিল্পীকে প্রোডাকশন হাউজ থেকে পোশাক তৈরি করে দেওয়া হবে। সিনেমার প্রমোশনের জন্য ওই সিনেমার প্রধান শিল্পীদেরকে সিনেমাটি মুক্তির আগে পাঁচ দিন শিডিউল দেওয়াসহ আরও কিছু বিষয় থাকছে নীতিমালায়।

তবে এই সভায় বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির কেউ উপস্থিত ছিলেন না। তাদের সঙ্গে সামনে এ বিষয়ে কথা বলবে চলচ্চিত্র প্রযোজক-পরিবেশক সমিতির সদস্যরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *