Sun. Jan 19th, 2020

নাইজেরিয়ায় ডাকাতদলের হামলায় নিহত ৩৫

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্য কাদুনাতে ডাকাতদলের হামলায় অন্তত ৩৫ জন নিহত হয়েছে। এছাড়া ডাকাতরা ৫৮ জন গ্রামবাসীকে অপহরণ করে নিয়ে গেছে। সোমবার তারা রাজ্যের চিকুন এবং ব্রিনিন গাওরি এলাকার ১০টি গ্রামে আক্রমণ চালায়।

দক্ষিণ কাদুনা পিপলস ইউনিয়নের প্রেসিডেন্ট জোনাথন অ্যাসাক উঙ্গাওয়ারে শরণার্থী শিবিরে অবস্থানকালীন রাজ্য ও ফেডারেল সরকারের প্রতি হামলার শিকার গ্রামবাসীদের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়, ব্যক্তিবর্গ ও সংগঠনের প্রতি বেঁচে থাকার সামগ্রী পাঠানোর আবেদন জানিয়েছেন। 

জোনাথন অ্যাসাক দুঃখ প্রকাশ করে বলেন, এখানে অনেকে গুরুতর আহত, তাদেরকে বাঁচিয়ে রাখতে দ্রুত জরুরি সাহায্য সামগ্রী প্রয়োজন। ডাকাতরা তাদের খামারি পণ্য এবং ঘরসহ নিত্যপ্রয়োজনী দ্রব্যাদি ধ্বংস করে দিয়ে গেছে।

উঙ্গাওয়ার বেজিতে ২০০ এর বেশি মানুষের কোনও খাবার, বাসস্থান ও কাপড় নেই। সবচেয়ে খারাপ বিষয় হচ্ছে, অধিকাংশ শিশুই অসুস্থ। এই ঘটনায় উদ্বিগ্ন সকলকে তাদের বেঁচে থাকার সামগ্রী পাঠাতে আবেদন জানানো হয়েছে। 

স্থানীয়রা বলছিল, সোমবার ডাকাতরা তাদের খামারে আক্রমণ করে, সেখানকার সবকিছু ধ্বংস করে এবং তাদের প্রিয়জনদের হত্যা করতে শুরু করে। এ সময় অনেকে পালিয়ে যায়। হামলার সময় রাজ্য সরকারের কোনও নিরাপত্তা বাহিনীর সাহায্যও পায়নি বলে জানায় তারা।

জোনাথন অ্যাসাক কাদুনায় স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে রাজ্য সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আহ্বান জানিয়েছেন। তিনি জানান, দ্রুত এ সমস্যার সমাধান না হলে আমরা জানি না কোথায় যাব, কি খাব এবং কোথায় ঘুমাবো। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *