Sun. Jan 19th, 2020

অবশেষে পাকিস্তান সফরে যাচ্ছে বাংলাদেশ!

অবশেষে পাকিস্তান সফরে যেতে রাজি হয়েছে বাংলাদেশ। এই সফরে দুই টেস্ট, একটি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি খেলতে পাকিস্তান সফর করতে রাজি বাংলাদেশ। তিন ধাপে পাকিস্তান সফর করবে বাংলাদেশ ক্রিকেট দল। চলতি মাসেই হবে টি-টেয়োন্টি সিরিজ। যার ইতোমধ্যে সূচিও ঘোষণা করা হয়েছে। দ্বিতীয় দফায় একটি টেস্ট ও তৃতীয় একটি টেস্ট ও একটি ওয়ানডে খেলবে বাংলাদেশ। 

মঙ্গলবার (১৪ জানুয়ারি) দুবাইয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) শীর্ষকর্তাদের মধ্যে আলাপ-আলোচনা শেষে উভয় বোর্ড এই সিদ্ধান্তে পৌঁছায়।

সফরে টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ ২৪, ২৫ ও ২৭ জানুয়ারি। তারপর ৭ থেকে ১১ ফেব্রুয়ারি হবে একটি টেস্ট ম্যাচ। তৃতীয় ধাপে হবে একটি ওয়ানডে এবং সিরিজের দ্বিতীয় টেস্ট। তৃতীয় ধাপের এই ওয়ানডে হবে ৩ এপ্রিল এবং সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হবে ৫ থেকে ৯ এপ্রিল।

বাংলাদেশের বিপক্ষে সিরিজ নিয়ে পিসিবির চেয়ারম্যান এহসান মানি বলেছেন, আমি সন্তুষ্ট যে আমরা একটি ভালো সিদ্ধান্তে পৌঁছাতে পেরেছি। দুই দেশের সিরিজ নিয়ে আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহর যে সিদ্ধান্ত দিয়েছেন তাতে আমরা খুশি। এজন্য ওনাকে আমি ধন্যবাদ জানাতে চাই।

পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান বলেছেন, উভয় দেশের ক্রিকেট বোর্ডের জন্যই একটি জয়। আমি আনন্দিত যে সিরিজটি সম্পর্কে অনিশ্চয়তা এখন শেষ এবং আমরা ম্যাচগুলো সুন্দরভাবে আয়োজন করতে পারব। বাংলাদেশ তিনবার পাকিস্তান সফর করবে।

এফটিপি অনুসারে পাকিস্তান সফরে দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা ছিল বাংলাদেশ দলের। কিন্তু নিরাপত্তা ইস্যুতে লম্বা সময়ের জন্য পাকিস্তান সফরের অনুমোদন দেয়নি বাংলাদেশ সরকার। শুধু টি-টোয়েন্টি সিরিজ খেলার অনুমোদন দেয়।

বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার দ্বিপাক্ষিক সিরিজটি নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। তবে মঙ্গলবার দুবাইয়ে বাংলাদেশ ও পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধানের সঙ্গে আলোচনা করে দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে সমস্যার সমধান দেন আইসিসি সভাপতি শশাঙ্ক মনোহর। তার মধ্যস্থতায় সিরিজটির সুরহা হয়।

বাংলাদেশ দল পাকিস্তান সফরে প্রথমে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলে দেশে ফেরত আসবে। এরপর সফরে গিয়ে ৭-১১ ফেব্রুয়ারি রাওয়ালপিন্ডিতে একটি টেস্ট খেলে দেশে আসবে। এরপর আবার এপ্রিলে একটি ওয়ানডে আর একটি টেস্ট খেলতে ফের পাকিস্তান সফরে যাবে। দ্বিপাক্ষিক এ সিরিজের সূচি চূড়ান্ত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড পিসিবি।

পাকিস্তান সফরে বাংলাদেশের খেলার সূচি
২৪ জানুয়ারি ১ম টি-টোয়েন্টি-লাহোর
২৫ জানুয়ারি ২য় টি-টোয়েন্টি-লাহোর
২৭ জানুয়ারি ৩য় টি-টোয়েন্টি- লাহোর
৭ থেকে ১১ ফেব্রুয়ারি প্রথম টেস্ট- রাওয়ালপিন্ডি
৩ এপ্রিল একমাত্র ওয়ানডে-করাচি
৫-৯ এপ্রিল ২য় টেস্ট- করাচি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *