Fri. Feb 21st, 2020

সীমান্তে অপরাধ দমনে মোবাইল অ্যাপ চালু করলো বিজিবি

সীমান্তে অপরাধ দমনে মোবাইলভিত্তিক অ্যাপ চালু করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। ‘রিপোর্ট টু বিজিবি’ (Report to BGB) নামের এই অ্যাপটি গুগল প্লে-স্ট্রোর থেকে মোবাইলে ডাউনলোড করা যাবে। অ্যাপটি ব্যবহার করে যেকেউ সীমান্তে চোরাচালান, সন্ত্রাসী আক্রমণ, পাচারসহ সব ধরনের অপরাধ বিষয়ে বিজিবিকে জানাতে পারবেন।

বুধবার (১৫ জানুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ডিজিটাল বাংলাদেশ গঠনের অংশ হিসেবে সদর দফতর বিজিবি ‘Report to BGB’ নামে একটি মোবাইল অ্যাপ ভিত্তিক অ্যাপ্লিকেশন সফটওয়্যার তৈরি করেছে। বিজিবি দিবস-২০১৯ এর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোবাইল অ্যাপটির উদ্বোধন করেন। 

অ্যাপসটি ব্যবহার করে সাধারণ মানুষ দ্রুততার সঙ্গে সীমান্ত অপরাধ বিষয়ে প্রতিবেদন পাঠাতে পারবেন।

এতে বাংলাদেশের সার্বভৌমত্ব রক্ষার্থে সীমান্ত সুরক্ষা, সীমান্ত হত্যা, মানব পাচার, মাদক পাচার, চোরাচালান, আগ্নেয়াস্ত্র উদ্ধার, সন্ত্রাসী আক্রমণ, সোশ্যাল মিডিয়া ওয়াচসহ যে কোন সীমান্ত অপরাধ বিষয়ে বিজিবি দ্রুত ব্যবস্থা নিতে পারবে।

অ্যাপ্লিকেশনটির যেভাবে ব্যবহার করবেন:
১. অ্যাপ্লিকেশনটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীকে ‘প্লে-স্টোর’ এবং অ্যাপল ডিভাইসে এ ‘অ্যাপ-স্টোর’ থেকে ইনস্টল করতে হবে। 

২. অ্যাপ্লিকেশনটি ইনস্টল করার পর ‘ওপেন’ করতে হবে।  

৩. অপরাধের ধরন (সীমান্ত হত্যা, মানব পাচার, মাদকদ্রব্য, চোরাচালান, আগ্নেয়াস্ত্র উদ্ধার, সন্ত্রাসী আক্রমণ, সোশ্যাল মিডিয়া ওয়াচ, গ্রেফতার ও অন্যান্য) হতে তথ্য অনুযায়ী নির্বাচন করতে হবে। 

৪. অ্যাপ্লিকেশন ব্যবহারকারীকে এরপর ক্যামেরা আইকনে ক্লিক করে অপরাধ দৃশ্যের ছবি তুলতে হবে অথবা গ্যালারি হতে অপরাধ দৃশ্যের ছবি নির্বাচন করতে হবে। 

৫. অপরাধের দৃশ্যটি সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা দিতে হবে।

৬. অপরাধ সংগঠিত হওয়ার জেলা এবং থানা নির্বাচন করতে হবে। 

৭. তথ্য প্রদানকারী ইচ্ছা অনুযায়ী নিজের সংক্ষিপ্ত বর্ণনা দিতে পারবেন (ঐচ্ছিক)। 

৮. ‘সেন্ড’ আইকনে ক্লিক করে প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *